ভেজাল স্যানিটাইজার : ৮ মামলায় অর্ধ লাখ টাকা জরিমানা

বৈশ্বিক মহামারি করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। সংক্রমণ থেকে সুরক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শে সামাজিক দূরত্ব বজায়সহ মাস্ক ব্যবহার ও হাত পরিষ্কারে বেড়েছে সচেতনতা। তবে সচেতনতার সুযোগে অসাধু ব্যবসায়ীরা ভেজাল, মানহীন ও নকল জীবাণুনাশক ও হ্যান্ড স্যানিটাইজার বাজারজাত করে জনসাধারণকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে।

শনিবার (২০ জুন) রাজধানীর বেশ কয়েকটি ওষুধের দোকান ও ফুটপাতে অভিযান চালিয়ে অর্ধ লক্ষাধিক টাকা জরিমানা করেছে ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট।

jagonews24

অভিযানের নেতৃত্বতানকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহনাজ হোসেন ফারিবা বলেন, শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ওষুধ প্রশাসন অধিদফতরের দুজন তত্ত্বাবধায়ক ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা অঞ্চলের সহকারী কমিশনার শেখ মোহাম্মদ শামীমের সহায়তায় অভিযান চালানো হয়।

রাজধানীর শাহবাগ, আজিজ সুপার মার্কেট ও তোপখানা রোড এলাকার মেসার্স শাহরীন ড্রাগস, মেসার্স মুক্তি ড্রাগ স্টোর, মেসার্স ওয়ার্ল্ড ফার্মা, মেসার্স সেবা মেডিসিন কর্নার, মেসার্স মেডিকোর্স ফার্মেসি ও মেসার্স ভুঁইয়া ফার্মেসিতে অভিযানকালে দেখা যায় স্যাভলন, ভাইটা কেয়ার ও গ্রিন টাচ ইন্সটেন্ট হ্যান্ড স্যানিটাইজারসহ নানা মানহীন করোনা সুরক্ষা সামগ্রী বিক্রি হচ্ছে। এসব পণ্যের বিষয়ে তারা প্রয়োজনীয় কাগজ দেখাতে পারেনি। এছাড়া ওইসব এলাকার ফুটপাতের দোকানেও এ দৃশ্য দেখা যায়।

jagonews24

মোট আট মামলায় ৫১ হাজার টাকা জরিমানাসহ ভবিষ্যতে একই ধরনের অপরাধ না করতে সাবধান করা হয়।

সাধারণ মানুষদের এসব কেনার ক্ষেত্রে সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে ম্যাজিস্ট্রেট ফারিয়া বলেন, এসব ভেজাল পণ্য ব্যবহারে সুরক্ষা তো হয় না উল্টো স্বাস্থ্য ঝুঁকি তৈরি হচ্ছে। তাই কেনার আগে স্যানিটাইজার দেখে নিন। বোতল বা টিউবের গায়ে এমএফজি লাইসেন্স, এমএ নং পরীক্ষা করে কিনুন।

জেইউ/এএইচ/এমকেএইচ

0 Comments

There are no comments yet

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

nine − six =

Back to top