পাহাড় কাটায় কওমি মাদ্রাসাকে ৭৮ লাখ টাকা জরিমানা

Source: Aparadh Bichitra

চট্টগ্রাম ব্যুরো: নগরীর বায়েজিদ বোস্তামি থানার জালালাবাদ সংলগ্ন আরেফিন নগর এলাকার ‘জালালাবাদ তালীমূল কোরআন মাদ্রাসা’র পরিচালক হাফেজ মো. তৈয়বকে জরিমানা করার এ আদেশ সোমবার পরিবেশ অধিদপ্তরের সদরদপ্তর থেকে চট্টগ্রাম মহানগর কার্যালয়ে পৌঁছায়।

অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর পরিচালক মো. নুরুল্লাহ নুরী বলেন, মাদ্রাসাটি অনেক আগে থেকেই জালালাবাদ মৌজার বিভিন্ন অংশে অনুমতি ছাড়া পাহাড়-টিলা কাটছিল।

“গত বছরের জুলাই মাসে ওই এলাকা পরিদর্শন করে এর সত্যতা পাওয়া যায় এবং অধিদপ্তরের সদর কার্যালয়ে প্রতিবেদন পাঠানো হয়। এর প্রেক্ষিতে মাদ্রাসা কর্তৃপক্ষকে শুনানিতে হাজির হওয়ার জন্য বিভিন্ন সময়ে নোটিস দেওয়া হলেও তারা এতে সাড়া দেয়নি।”

অনুমতি ছাড়া পাহাড় কেটে জীব বৈচিত্র্য ধ্বংস, টপ সয়েল ধ্বংস এবং পরিবেশ-প্রতিবেশের ক্ষতি করায় মাদ্রাসাটিকে ৭৮ লাখ সাত হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান নুরুল্লাহ নুরী।

পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগের দেওয়া আদেশে ১৫ এপ্রিলের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করতে বলা হয়েছে। সেই সঙ্গে আগামী তিন মাসের মধ্যে কাটা পাহাড় আগের অবস্থায় ফিরিয়ে আনতে বলা হয়েছে।

এ বিষয়ে ‘জালালাবাদ তালীমূল কোরআন মাদ্রাসা’কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গত বছরের ৯ জুন একই প্রতিষ্ঠানের পরিচালক মো. তৈয়বকে ৩২ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছিল পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়।

Print Friendly, PDF & Email

0 Comments

There are no comments yet

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =

Back to top